সব খবর সবার আগে।

আমআদমি যাবে কোথায়? করোনা পরিস্থিতিতে গগনচুম্বী  প্রোটিন সমৃদ্ধ খাবারের দাম

করোনাকে হারাতে হলে, ইমিউনিটি বাড়াতে এই সময় আপনাকে হাই প্রোটিন খাবার খেতেই হবে। আমিষের মধ্যে মাছ, মাংস, ডিম। নিরামিষের মধ্যে ছোলা, রাজমা, ডাল, দুধ, ছানা পনির প্রভৃতি খাওয়ারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সেই সঙ্গে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতেও বলছেন তাঁরা। আর তা কিনতে গিয়েই নাভিশ্বাস উঠছে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তের।

বাজারদর বলছে আচমকাই মাংসের দাম কেজিতে বেড়ে গিয়েছে ৫০ থেকে ৬০ টাকা।  গত সপ্তাহেও খুচরো বাজারে মুরগির মাংসের কেজি প্রতি দাম ছিল ১৫০-১৮০টাকা। আর এই শুক্রবারই মুরগির মাংস বাজারভেদে বিক্রি হচ্ছে কেজি প্রতি ২২০-২৪০ টাকায়।

প্রোটিনে যেখানে ডিমের জুড়ি মেলা ভার তার দাম কত হয়েছে জানেন? খুচরো বাজারে দাম যেখানে সাড়ে চার টাকা থেকে পাঁচ টাকা ছিল তা এখন পৌঁছে গিয়েছে ছ’টাকায়। দিন চারেক আগেও ১০ টাকা জোড়া বিক্রি হয়েছে ডিম। এখন সেই দাম ১৩ টাকা জোড়া। আর চারটে নিলে ২৫ টাকা।

ফলস্বরূপ রীতিমতো টান পড়ছে গৃহস্থের ঘরে। মাছ-সবজির দাম তো দীর্ঘদিন ধরেই বেড়ে চলেছে। কিছুটা আয়ত্তে ছিল ডিম-চিকেন তাও এবার ক্রমশ নাগালের বাইরে যেতে চলেছে। ভিটামিন সি সমৃদ্ধ লেবুর দাম আকাশছোঁয়া। পাল্লা দিয়ে বাড়ছে অন্যান্য ফলের দাম। ইমিউনিটি বাড়াতে যেখানে এগুলোই খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা তখন তা কিনতে নাভিশ্বাস উঠছে আমজনতার।

ক্রেতারা বলছেন, লকডাউনের সুযোগের সদ্ব্যবহার ব্যবসায়ীরা। কোনরকম‌ও সরকারি দাম না থাকায় নিজেরা নিজেদের মতো করে দাম নির্ধারণ করে তা বিক্রি করছেন। বিক্রেতারা অবশ্য অন্য যুক্তি দেখাচ্ছেন। তাঁদের কথায় দাম বাড়ছে পোল্ট্রি থেকেই। আর সেই পোল্ট্রি ব্যবসায়ে যুক্ত মানুষজন বলছেন, সয়াবিনের জোগান নেই। উৎপাদিত মুরগির ৪০ শতাংশ খাবার আমাদের রাজ্যে উৎপন্ন হয়। বাকি ৬০ শতাংশ আমদানি করতে হয় ভিন দেশ থেকে। কিন্তু তা আসছে না। সারা দেশে এখন মুরগির ঘাটতি চলছে। তবে কেন্দ্র আলোচনা করছে। আশা করা হচ্ছে ওই ভিনদেশ থেকে সয়াবিন আনতে কোনও সমস্যা হবে না। কিন্তু তার পরও এর দাম ঠিক হতে আরও দু’—আড়াই মাস লেগে যাবে। আরও তিন মাস আগে থেকে বিষয়টি নিয়ে দেশের বিভিন্ন পোল্ট্রি সংগঠন কেন্দ্রকে চিঠি দিয়েছে। কিন্তু অভিযোগ উঠেছে, কেন্দ্র এই বিষয়ে গড়িমসি করেছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...