ক্রিকেট

২০২৩ এর বিশ্বকাপ থেকে ভারতকে বিচ্ছিন্ন করতে চলেছে আইসিসি। কেন?

খবর 24×7 নিউজ ডেস্ক, ২৩ ডিসেম্বর, ২০১৮

আইসিসি-এর সঙ্গে এবারে বচসায় জড়ালো বিসিসিআই। বচসার কারণ ২০১৬ এর টি ২০ বিশ্বকাপ। ২০১৬ এর টি ২০ বিশ্বকাপ আয়োজন করার দায়িত্ব পেয়েছিল ভারত। আর সেসময়েরই এক ঘটনাকে কেন্দ্র করে ২০২৩ এর বিশ্বকাপ এবং ২০২১ এর চ্যাম্পিয়নস ট্রফি থেকে ভারতকে বিচ্ছিন্ন করার হুমকি দিল আইসিসি।

২০১৬ তে ভারতে অনুষ্ঠিত হয়েছিল টি ২০ বিশ্বকাপ। আর সেসময় বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রিয় সরকার থেকে নানাবিধ কর থেকে ছাড় পেয়েছিল বিসিসিআই। ফলস্বরূপ এতে বিসিসিআই ভালো অর্থাঙ্কে লাভের মুখ দেখলেও, তার অংশ আইসিসি পায়নি বলে অভিযোগ। তাই এবারে সেই অর্থ বাবদ-ই ১৬০ কোটি টাকা বিসিসিআই থেকে দাবী করে বসলো আইসিসি। শশাঙ্ক মনোহরের নেতৃত্বে থাকা আইসিসি তাদের এক মিটিং-এই সিদ্ধান্ত নেন।

তবে শুধু এখানেই শেষ নয়, তার সঙ্গে জুড়ে দেওয়া হয় শর্তও। বলা হয় ৩১ ডিসেম্বরের মধ্যে বিসিসিআই এই অর্থ আইসিসির হাতে তুলে না দিলে ২০২৩ এর বিশ্বকাপ এবং ২০২১ এর চ্যাম্পিয়নস ট্রফির আয়োজন হাতছাড়া হয়ে যাবে ভারতের। যদিও বিসিসিআই কর্তারা আইসিসি-র এহেন দাবী মানতে নারাজ। বিসিসিআই এর এক কর্তা জানান যে, কর ছাড়ের অর্থ যে আইসিসি-কে দিতে হবে তা আগে জানায়নি আইসিসি। শুধু তাই নয় তিনি আরও জানান যে, শশাঙ্ক তারঁ ব্যাক্তিগত রোষ মেটাতেই বিসিসিআইকে এহেন পরিস্থিতিতে ফেলেছেন। তবে যাই হোক না কেনো, আইসিসি-র এই দাবী মানতে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা যে প্রয়োজনে আইনি পদক্ষেপও নিতে পারেন সেটিরও ইঙ্গিত এদিন ভালোই মিলল বিসিসিআই কর্তাদের কথায়।

Related Articles

Back to top button