সব খবর সবার আগে।

দোষী প্রমাণিত ললিত মোদী, সাড়ে ৮৫০ কোটি টাকা হাতে পাচ্ছে বিসিসিআই

লকডাউন এর জেরে এখন চারিদিকেই আর্থিক মন্দা। এই বাজারে এবার বড়োসড়ো সুখবর পেল বিসিসিআই। এই বাজারে প্রায় সাড়ে ৮০০ কোটি টাকা হাতে পাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। দশ বছরের একটি পুরনো দুর্নীতি মামলায় জয় পাওয়ার ফলে এসক্রো একাউন্টে পড়ে থাকা সাড়ে আটশ কোটি টাকা এবার ব্যবহার করতে পারবে বিসিসিআই।

ঘটনার সূত্রপাত ২০১০ সালে। ললিত মোদী সেইসময় আইপিএল কমিশনার ছিলেন। সেই সময় তিনি ভারত ছাড়া বাকি বিশ্বের টুর্নামেন্টের সম্প্রচার সত্ত্বের জন্য ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের সঙ্গে প্রায় সাড়ে ৮০০ কোটি টাকার চুক্তি করেছিলেন। আর এই চুক্তি সম্পর্কে পুরোপুরি অজ্ঞ ছিল বিসিসিআই। এমনকি আইপিএল গভর্নিং কাউন্সিলকেও এই বিষয়ে তিনি কিছু জানাননি। পরিবেশ সচিব এন শ্রীনিবাসন এই বিষয়ে প্রথম গন্ডগোলের গন্ধ পান।

সেই সময়ে তিনি বিসিসিআই সিইও সুন্দর রমণীর সঙ্গে আলোচনা করেন এবং তারপরে ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপের কাছ থেকে আইপিএল সম্প্রচারের স্বত্ব কেড়ে নেন। পরে ললিত মোদিকেও দুর্নীতির অভিযোগে আইপিএল কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। বোর্ডের এ সিদ্ধান্তের বিরোধিতা করে ওয়ার্ল্ড স্পোর্টস গ্রুপ এবং তারা বোর্ডের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করে।

প্রায় ১০ বছর পর সেই মামলার নিষ্পত্তি হল সুপ্রিমকোর্ট নিযুক্ত ট্রাইব্যুনালে। তিন অবসরপ্রাপ্ত বিচারপতির ট্রাইবুন্যালে World Sports Group-এর সঙ্গে বিসিসিআইয়ের চুক্তিভঙ্গের সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে।

এছাড়া এটাও জানানো হয়েছে যে এসক্রো একাউন্টে যে ৮০০ কোটি টাকা ছিল তা ৭ বছরে সুদে-আসলে যে পরিমাণ দাঁড়ায় তা ব্যবহার করতে পারবে ভারতীয় বোর্ড। এই বাজারে যা মন্দ নয়। তাছাড়া ললিত মোদীও যে দুর্নীতি করেছিল সেই অভিযোগ এবার সিলমোহর দিল সুপ্রিম কোর্ট। বোর্ড সচিব শ্রীনিবাসন যে ললিত মোদীকে দায়িত্ব থেকে সরিয়ে ঠিক কাজ করেছিলেন তা এত বছর পর প্রমাণিত হল। এই জয়ের পর বিসিসিআইয়ের আইনজীবী ললিত মোদীর বিরুদ্ধে ফৌজদারি মামলা শুরু করার আবেদন জানিয়েছেন শীর্ষ আদালতে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment