ফুটবল

সেরা বিদেশী কোচের সন্ধানে ইস্টবেঙ্গল, দেখে নিন তাদের নাম

ইনভেস্টর জট কেটে যাওয়ায় এখন ইস্টবেঙ্গল ক্লাবের দল গঠন ও কোচ নির্বাচনের পালা। সেই লক্ষ্যেই বিদেশী ফুটবলারদের সঙ্গে চুক্তি করার আগে ইস্টবেঙ্গল চাইছে একজন দক্ষকে। জানা গিয়েছে, লাল-হলুদ কর্মকর্তারা ইতিমধ্যেই তিন সেরা বিদেশী কোচের সঙ্গে কথাবার্তা শুরু করেছেন, যাদের বিশ্বকাপেও অভিজ্ঞতা রয়েছে। আলেজান্দ্রো মেনেন্দেজ গার্সিয়ার পর আবারও হাইপ্রোফাইল বিদেশী কোচকে এনে তাক লাগিয়ে দিতে চাইছে ইস্টবেঙ্গল।

টার্গেট করা কোচেদের মধ্যে প্রথমেই নাম উঠে এসেছে ২০১০ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডকে ফাইনালে তোলা ডাচ কোচ বার্ট ভ্যান মারউইকের। নিজের দেশকে কোচিং করানোর পর এশিয়াতেও কোচিং করিয়েছেন বার্ট। ২০১৮ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জাতীয় দলের দায়িত্বে ছিলেন তিনি। ক্লাব পর্যায়ে তিনি সাফল্য পেয়েছেন ফায়ানুর্ডের হয়ে। যেখানে তিনি কেএনভিবি কাপ এবং উয়েফা কাপ (বর্তমানে উয়েফা ইউরোপা লিগ) জিতেছিলেন বার্ট। আর্জেন্টিনার কোচ জোসে নেস্টর পেকারম্যানের সঙ্গেও কথা বলেছেন ইস্টবেঙ্গল কর্তারা। পেকারম্যানের অধীনে খেলেছেন লিওনেল মেসি, হামেস রডরিগেজ, সের্জিও আগুয়েরো, রাডামেল ফালকাওয়ের মত সুপারস্টার ফুটবলাররা। তিনি ২০০৬ বিশ্বকাপে আর্জেন্টিনাকে এবং ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে কলম্বিয়ার কোচ হিসেবে ছিলেন পেকারম্যান।

আর্জেন্টিনার অনুর্ধ্ব ২০ দলের কোচ হিসেবে তিনবার অনুর্ধ্ব ২০ বিশ্বকাপ ও দুইবার সাউথ আমেরিকান যুব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। এছাড়াও এই তালিকায় রয়েছেন অস্কার রামিরেজ। দীর্ঘদিন ধরেই এই কোস্টারিকান কোচের সাথে কথাবার্তা চলছিল ইস্টবেঙ্গল কর্তাদের। ২০১৮ বিশ্বকাপে কোস্টারিকাকে কোচিং করিয়েছিলেন অস্কার রামিরেজ। এফসি আলাহুয়েন্সের কোচ হিসেবে পরপর পাঁচবার কোস্টারিকার প্রিমেরা ডিভিশন জিতেছেন তিনি। বলা বাহুল্য, কোচের স্ট্র্যাটেজি অনুযায়ীই গড়ে ওঠে কোনও দল। কিন্তু সময় কম থাকায় আপাতত খেলোয়াড় ও কোচদের সাথে কথাবার্তা সেরে রাখছেন ইস্টবেঙ্গল কর্তারা।

Related Articles

Back to top button