সব খবর সবার আগে।

পূর্ব পরিকল্পনা মাফিকই হত্যা করা হয়েছে জওয়ানদের, তীব্র নিন্দায় সরব ক্রীড়াজগৎ

চীনাবাহিনীর আক্রমণে উত্তপ্ত হলো প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন অঞ্চল। প্রায় ৪৫ বছর পর ফের ভারত-চীন সীমান্ত ভাসলো শহীদের রক্তে। এই অতর্কিত হামলায় শহিদ হলেন ২০ জন ভারতীয় সেনা জওয়ান এবং আহত আরও একাধিক। কিছুদিন ধরেই চীন এবং ভারতের মধ্যে সীমান্ত রেখা বরাবর অতিরিক্ত সেনা মোতায়েন নিয়ে টানাপোড়েন চলছিল। সূত্রের খবর, সোমবার ভারতীয় জওয়ানরা গালওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনী সরানো নিয়ে কথা বলতে গেলে আচমকা আক্রমণ করে চীনারা। এত শক্তিশালী একটা রাষ্ট্রের এহেন কাপুরুষ মনোভাবে নিন্দা উঠেছে সর্বত্র। চীনা সেনার এই মেরুদন্ডহীন আচরণের তীব্র নিন্দা করলেন ভারতীয় ফুটবলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। তাঁর অভিযোগ, চীন পূর্ব পরিকল্পনা করেই ভারতীয় জওয়ানদের হত্যা করেছে। তবে শুধু বাইচুং নন, পাশাপাশি সুনীল ছেত্রীদের মতো ক্রীড়া ব্যক্তিত্বরাও এই হামলার তীব্র প্রতিবাদ করেছেন।

চীনের হামলার নিন্দা করে প্রাক্তন অধিনায়ক বাইচুং বলেন, “কিছুদিন আগেই চীন ভারত সীমান্ত থেকে তাদের সব সেনাকে অন্যত্র সরিয়ে নিয়েছে। আমার মনে হয়, সীমান্ত এলাকায় আমাদের সেনা জওয়ানদের হত্যার ছক আগেই কষে রেখেছিল চীন। আমি এই কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা করছি এবং ভারত সরকারের কাছে অনুরোধ করছি, চীনের এই আগ্রাসনের বিরুদ্ধে কড়া জবাব দেওয়ার।”

এছাড়াও ভারতীয় ফুটবলের বর্তমান অধিনায়ক সুনীল ছেত্রী এই হামলার চরম নিন্দা করেছেন। তবে বাইচুং এর সাথে তিনি এক মত নন। তিনি বরং ঠান্ডা মাথায় আলোচনার মাধ্যমে এই হামলার সুষ্ঠ সামাধান করার কথা বলেছেন। সুনীলের মতে, “আমার অনুরোধ আলোচনার টেবিলে বসে সুষ্ঠ ভাবে সমস্যার সমাধান করুন। অতি দ্রুত কোনো পদক্ষেপ গ্রহণ করুন, তাদের জন্য যারা ঘটনায় প্রাণ হারালেন এবং তাদের জন্য যাদের প্রাণ আগামী দিনে যাওয়ার সম্ভাবনা রয়েছে।”

You might also like
Comments
Loading...