ফুটবল

‘কৃষ্ণাঙ্গদের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন, সব ফুটবল ভক্তদের মধ্যে বেঁচে থাকবেন তিনি’, ফুটবল সম্রাট পেলের মৃত্যুতে শোকস্তব্ধ নেইমার-মেসি-রোনাল্ডোরা

ফুটবল যেন আজ সম্রাটহীন। পেলের মৃত্যুতে শোকস্তব্ধ গোটা বিশ্ব ফুটবল। যার হাত ধরে ফুটবলে নবজাগরণ এসেছিল, বিশ্বের দরবারে লাতিন ফুটবলকে যিনি তুলে ধরেছিলেন, সেই কিংবদন্তির প্রয়াণে আজ ফুটবল তারকা থেকে শুরু করে সমগ্র ফুটবল প্রেমীরাও ব্যথিত। পেলের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন নেইমার থেকে শুরু করে মেসি, রোনাল্ডো, এমবাপেরা।  

গোটা ব্রাজিলের মতো নেইমারও আজ যেন শোকে থমকে গিয়েছেন। পেলের অবদান নিয়ে লিখতে গিয়ে সোশ্যাল মিডিয়ায় নেইমার লেখেন, “পেলের আগে ১০ শুধুই একটা সংখ্যা ছিল। কোথাও একটা এমন লেখা পড়েছিলাম। এই বাক্যটা সুন্দর তবে, অপূর্ণ। আমি বলব, পেলের আগে ফুটবল শুধুই একটা খেলা ছিল। সব কিছু পালটে দিয়েছিলেন পেলে। ফুটবলকে শিল্প বানিয়ে দিয়েছিলেন তিনি। খেলাটাকে সুন্দর করে তুলেছিলেন। গরিবদের, বিশেষ করে কৃষ্ণাঙ্গদের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন পেলে। ধন্যবাদ সম্রাট, তোমার জন্য ফুটবল এবং ব্রাজিলের স্থান উঁচু হয়েছে। পেলে নেই কিন্তু তাঁর জাদু থেকে যাবে। পেলে সব সময় থেকে যাবেন”।

 

View this post on Instagram

 

A post shared by NJ 🇧🇷 (@neymarjr)

পেলে কোনওদিনই তেমনভাবে মেসিকে নিয়ে উচ্ছ্বসিত ছিলেন না। মেসিকে সর্বকালের সেরার তালিকায় ধরতেও নারাজ ছিলেন তিনি। তবে এ বছরের ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনার জয়ের পর মেসির প্রশংসা করতেও কিন্তু ভোলেন নি ফুটবল সম্রাট। তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মেসিও। ‘শান্তিতে বিশ্রাম নাও’ লিখে পেলের গোলের পর উচ্ছ্বাসের ছবি পোস্ট করেছেন তিনি।

সোশ্যাল মিডিয়ায় শোকবার্তা প্রকাশ করেছেন এই প্রজন্মের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপেও। তিনি লিখেছেন, “ফুটবলের রাজা বিদায় নিয়েছেন, তবে তাঁকে ভোলা যাবে না”।

 

View this post on Instagram

 

A post shared by Kylian Mbappé (@k.mbappe)

ব্রাজিলের সঙ্গে পর্তুগালের সম্পর্ক চিরকালই আলাদা। দুই দেশের ভাষাও এক। পেলের প্রতি চিরকালই বিশেষ সম্মান প্রদর্শন করে এসেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পেলের প্রয়াণে টুইট করে রোনাল্ডো লেখেন, “সমস্ত ব্রাজিল এবং বিশেষ করে পেলের পরিবারকে সমবেদনা জানাই। এই মুহূর্তে গোটা ফুটবলবিশ্ব যে কষ্টের মধ্যে দিয়ে যাচ্ছে তাতে শুধু একটা শোকবার্তা যথেষ্ট নয়। কোটি কোটি মানুষের অনুপ্রেরণা পেলে। অতীতে তাঁকে নিয়ে কথা হয়েছে, বর্তমানে তাঁকে নিয়ে কথা হয় এবং ভবিষ্যতেও হবে। আমাকে যে ভালবাসা আপনি দিয়েছেন তা আমি চেষ্টা করেছি আপনাকে ফিরিয়ে দিতে। সে আমরা যত দূরেই থাকি না কেন। কখনও তাঁকে ভোলা সম্ভব নয়”।

রোনাল্ডোর কথায়, “আমি এবং আমার মতো সব ফুটবল ভক্তের মধ্যে বেঁচে থাকবেন পেলে”।

Related Articles

Back to top button