সব খবর সবার আগে।

বুদ্ধির ময়দানে চীনকে চেক-মেট দিয়ে স্পিড চেস চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কনেরু হাম্পি

গত মাসের ১৫ তারিখের ঘটনা এখনও মানুষের রক্ত গরম করে দেয়। গালওয়ান উপত্যকায় চীনের কাপুরুষোচিত আক্রমণের দৃশ্য কেউ এখনও ভুলতে পারেনি। এই সময় দেশজুড়ে মানুষ চীনা পণ্য থেকে শুরু করে চীনা প্রযুক্তি, 5G নেটওয়ার্ক সব কিছুই বয়কট করছে। এমন সময় যদি বুদ্ধির ময়দানেও চীনকে পরাস্ত হতে হয় ভারতের কাছে তার থেকে সুসংবাদ মনে হয় একজন ভারতবাসীর কাছে আর কিছু হতে পারে না।

সাদা-কালো হাতি, ঘোড়া, মন্ত্রিতে এবার এক ভারতীয় চেক মেট দিল বিশ্বের একনম্বর চীনা মহিলা দাবাড়ু হাউ ইফ্যানকে। ভারতীয় দাবাড়ু কনেরু হাম্পি, হাউ ইফ্যানকে ৬-৫ এ পরাজিত করে স্পিড চেস চ্যাম্পিয়নশিপের শেষ পর্বের ফাইনালে উত্তীর্ণ হলেন। কাল ফাইনালে রাশিয়ার আলেকজান্দ্রা কস্তেনিউকের বিরুদ্ধে লড়বেন ভারতের কনেরু হাম্পি।

এর আগে র‌্যাপিড দাবাতেও চ্যাম্পিয়ন হন কনেরু। তবে গতকাল চীনা প্রতিপক্ষের বিরুদ্ধে তাঁর লড়াইটা খুব সহজ ছিল না। প্রথম গেম জিতে তিনি শুরুটা দুর্দান্তভাবে করলেও পরের দিকে তাঁকে চাপে ফেলেছিল ইফ্যান। কিন্তু শেষ হাসিটা হেসেছে আমাদের ভারতের গর্ব। হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষে ইফ্যানের কাছ থেকে জয়টা ছিনিয়ে নিল কনেরু। তাঁর এই জয় প্রতিটা মানুষের কাছে ভীষণ গর্বের। কারণ এখন ভারতের লক্ষ্য চীনকে সামরিক ক্ষেত্রে হোক, অর্থিনীতির ক্ষেত্রে হোক কিংবা আন্তর্জাতিক স্তরে বুদ্ধির লড়াইয়ে, সব জায়গায় পরাস্ত করা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Leave a Comment