ক্রিকেটখেলা

IND vs ENG: রিকি পন্টিং এবং সুনীল গাভাস্কারের রেকর্ড ভাঙার দৌড়ে বিরাট

ভারত ও ইংল্যান্ডের মধ্যে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে চার টেস্টের সিরিজ শুরু হতে চলেছে। পিতৃত্বকালীন ছুটির কারণে অস্ট্রেলিয়া সফর ছেড়ে দেশে ফিরেছিলেন বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাট কোহলির রেকর্ড সাম্প্রতিক সময়ে খুব চিত্তাকর্ষক। ২০১৬ সালের হোম সিরিজে কোহলি ইংলিশ দলের বিরুদ্ধে দুর্দান্ত ফর্মে ছিলেন, ২০১৮ সালে ভারত অধিনায়ক ইংল্যান্ডেও দুর্দান্ত ব্যাট করেছিলেন। এমন পরিস্থিতিতে এই টেস্টেও ভারতীয় দল বিরাটের কাছে ভালো পারফরম্যান্স আশা করবে। ইংল্যান্ডের বিরুদ্ধে হোম টেস্ট সিরিজে কোহলি দুটি বিশেষ ক্ষেত্রে রিকি পন্টিং এবং সুনীল গাভাস্কারকে পিছনে ফেলে দেওয়ার সুযোগ থাকবে।

 

ইংল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার হয়ে খেলে সর্বোচ্চ রানের রেকর্ড সুনীল গাভাস্কারের। সুনীল গাভাস্কার ইংলিশ দলের বিরুদ্ধে ১১ টি টেস্ট ম্যাচে ১৩৩১ রান করেছিলেন। লিটল মাস্টারের এই রেকর্ড থেকে বিরাট কোহলি ৪৮৯ রান দূরে রয়েছেন, কিন্তু সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের বিরুদ্ধে তার দুরন্ত ফর্ম থাকায় এই পর্যায়ে পৌঁছাতে বিরাটের খুব বেশি সমস্যা হওয়া উচিত নয়। কোহলি এখনও পর্যন্ত ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে নয় ম্যাচে ৮৪৩ রান করেছেন। বিরাট যদি ৪৮৯ রান করতে সক্ষম হন তবে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি সর্বোচ্চ রানকারী ভারতীয় ব্যাটসম্যান হয়ে উঠবেন।

 

একই সঙ্গে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকেও পিছনে ফেলে দেওয়ার দুর্দান্ত সুযোগ থাকবে বিরাটের সামনে। ঘরের মাঠে রিকি পন্টিং অধিনায়ক হিসাবে ১১ টি টেস্ট সেঞ্চুরি করেছেন। কোহলি টেস্ট অধিনায়ক হিসাবে এখনও অবধি ১০ টি সেঞ্চুরি করেছেন এবং রিকি পন্টিংকে পরাজিত করতে তার কেবল আর একটি সেঞ্চুরি করা দরকার। ইংল্যান্ড দল ভারত সফরে এসে চারটি টেস্ট, পাঁচটি টি-২০ এবং তিনটি ওয়ানডে সিরিজ খেলবে।

Related Articles

Back to top button