বিনোদন

বাংলা ছায়াছবির আইকনিক মা, প্রশংসিত হয়েছিলেন তপন সিনহার কাছ থেকে, জানেন কিভাবে অভিনয় জগতে এসেছিলেন ছায়া দেবী?

বিজ্ঞাপন

অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় বলেছিলেন, “শিল্পে নিখুঁত হতে গেলে, জীবনে খুঁত থাকতে হয় বোধহয়”। একজন বিখ্যাত অভিনেত্রীর প্রসঙ্গে অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় এমন মন্তব্য করেছিলেন। বাংলা ছায়াছবির আইকনিক মা নামে পরিচিত তিনি। সাত পাকে বাঁধার মিসেস বসু, সপ্তপদী’র রিনা ব্রাউনের মা (Chaya Devi), বাংলা ছায়াছবির ছায়া ছয় দশক ধরে বড় পর্দায় দাপটের সাথে অভিনয় করে গেছেন। বিখ্যাত পরিচালক তপন সিনহার স্বীকারোক্তিতে শোনা গেছে তিনি সর্বকালীন সেরা অভিনেত্রীদের একজন, প্রায় আন্তর্জাতিক স্তরের।এত বড় নামকরা অভিনেত্রী জীবন কেমন ছিল জানেন?

বিজ্ঞাপন

ছায়া দেবী (Chaya Devi) কখনোই না পাওয়াকে প্রাধান্য দিতেন না, দুঃখী ভাবনা নিজের মধ্যে পোষণ করতেন না। যা কিছু পেয়েছেন তাতেই আনন্দ করে জীবন কাটিয়েছেন। নাচে গানে অতুলনীয় ছিলেন এই অভিনেত্রী। পারদর্শী ছিলেন ঘোরা চড়াতেও। শোনা যায় ছায়া দেবীর জন্ম সোনার চামচ মুখে দিয়ে। বাবা একজন বড় অফিসার। ডাকনাম কনক। জীবনের প্রথম এগারোটা বছর যত্নে মানুষ হয়েছেন তিনি। তখনকার দিনে ১১ বছরের একটা মেয়েকে বিয়ে দেওয়াটাই স্বাভাবিক ছিল। বিয়ের সংসার সবকিছু ঠিকভাবে বুঝে ওঠার আগে এই ছায়া দেবীর জীবনে ঘটে গেছিল একটা বড় দুর্ঘটনা।

বিজ্ঞাপন

বিয়ে স্থায়িত্ব পেল না। বাপের বাড়ি ফিরতে হল ছায়া দেবীকে (Chaya Devi)। বাড়িতে ফিরে তার বাবা তাকে নিয়ে যান কলকাতায়। কলকাতায় এসে সংগীত মহারথী কৃষ্ণচন্দ্র দে ও মান্না দে-কে পেয়ে সরস্বতীর আশীর্বাদে জীবন ধন্য হয়ে যায় ছায়াদেবীর। শুধু গান নয় নাচেও পারদর্শী হয়ে উঠেছিলেন কনক। ছায়া দেবীর পিসির বিয়ে হয়েছিল বড় পরিবারে ভাগলপুর রাজবাড়িতে। ওই রাজবাড়ীর নাতি কুমুদ লাল যিনি পড়ে অশোক কুমার ওনার জন্য একই ভবিষ্যৎ ভাবলেন তার দাদারা। রাজ পরিবারের বন্ধু ফিল্ম কোম্পানির ম্যানেজার উপেন গোস্বামীর তদারকিতে প্রথম ক্যামেরার সামনে আসেন কনক। ছবির নাম পথের শেষে। কনকের নাম বদলে রাখা হলো ছায়া দেবী।

বিজ্ঞাপন

অবাক করা ব্যাপার, তার প্রথম ছবিতে অভিনয় একটি বৈষ্ণবের চরিত্রে। কনকের (Chaya Devi) অভিনয় দেখে মুগ্ধ হয়েছিলেন বিখ্যাত পরিচালক দেবকী কুমার বসু। প্রথম ছবির পর সোনার সংসার ছবিতে কথা পাকা হয়ে যায়। এরপর আর কখনো পিছন ফিরে তাকাতে হয়নি ছায়া দেবীকে। রেডিওতে প্রতিদিন শোনা যেত তার খেয়াল। পাশাপাশি সিনেমায় অভিনয় করেছেন ছায়া দেবী। এই নায়িকা এবং গায়িকা কলকাতা থেকে বোম্বে দাপিয়ে বেরিয়েছেন কাজের সূত্রে।

বিজ্ঞাপন

প্রথম বিয়ে টেকেনি তাই দ্বিতীয়বার সংসারের কথা আর ভাবেননি তিনি। গান ও অভিনয় ছিল ছায়া দেবীর (Chaya Devi) জীবনের অন্য সুখ ‌। তপন সিনহা ছায়া দেবীর প্রশংসা করে বলেছিলেন, “ভারতে তার মানের মতো শিল্পী কস্মিনকালেও আসেনি।” আন্তর্জাতিক স্তরে হয়তো দু-একজন তার অভিনয়ের দক্ষতার সামনে টিকে থাকতে পারবেন। এত প্রতিভাবান একজন অভিনেত্রী কিছুদিনের জন্য অন্তরালে চলে গেলেন। কাজে ফিরলেন চরিত্রাভিনেত্রীর হাত ধরে। এই চরিত্রাভিনেত্রীর অভিনয়ে ঢাকা পড়ে যেতে লাগলো বাকি অভিনেতা অভিনেত্রীদের অভিনয়। ‌ছায়া দেবীর (Chaya Devi) মত শক্তিশালী অভিনেত্রীকে পেয়ে আপ্লুত হয়েছেন সকলে ‌।

পর্দায় ছায়া দেবীর (Chaya Devi) মেয়ে বা ছেলের ভূমিকায় অভিনয় করতে পেরে নিজেদের ভাগ্যবান মনে করতেন অনেক অভিনেতা-অভিনেত্রীরা। বাস্তব জীবনের মা হতে না পারলেও রয়ে গেলেন বাংলা ছায়াছবির পর্দায় আইকনিক মা হিসেবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button