লাইফ স্টাইল

দুধের উপকারিতা সকলের জানা, জানেন কি ঠান্ডা দুধ খেলে উচ্চ রক্তচাপ, অনিদ্রার মত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন

বিজ্ঞাপন

Benefits of cold milk: দুধের গুনাগুন সম্পর্কে সকলের জানা। ‌তবে ঠান্ডা দুধের (Cold milk) কতটা উপকারিতা আছে জানেন। ‌‌ ঠান্ডা দুধ খেলে মুক্তি পেতে পারেন অনিদ্রা থেকে, পেট বুক জ্বালা বন্ধ হতে পারে। এমনকি ঠান্ডা দুধ খেলে রক্তচাপ ও থাকবে নিয়ন্ত্রণে। ‌জানেন ঠান্ডা দুধ ওজন কমাতেও কতটা কার্যকরী। শিশু থেকে প্রাপ্তবয়স্ক, দুধ খাওয়া প্রত্যেকের স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ। চিকিৎসকেরা অনেক সময় সকালে ঘুম থেকে ওঠার পর বা রাতে ঘুমাতে যাওয়ার আগে দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ‌প্রোটিন, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো অনেক পুষ্টিগুণ থাকে দুধে। ‌তবে ঠান্ডা দুধ খেলে অনেক উপকারিতা পাওয়া যায়। প্রোটিন, ক্যালসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ থাকে দুধ। তবে ঠান্ডা দুধ খাওয়ার অনেক উপকারিতা আছে (Benefits of cold milk)

বিজ্ঞাপন

আসুন জেনে নিন সেই উপকারিতাগুলি (Benefits of cold milk)

উচ্চ রক্তচাপের সমস্যায় উপকারী

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ঠান্ডা দুধ (Cold milk) বেশ উপকারী। ঠান্ডা দুধ শরীরের রক্ত সঞ্চালন উন্নত করে ও শরীরের স্ট্রেস হরমোনও কমায়। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম উচ্চ রক্তচাপ কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাদের রক্তচাপ বেশি থাকার প্রবণতা রয়েছে, তারা ঠান্ডা দুধ পানে সুফল লাভ করতে পারেন (Benefits of cold milk)

বিজ্ঞাপন

বুক-পেট জ্বালার সমস্যা থেকে মুক্তি

গরমকালে প্রায়শই পাশের বুকে পেটে জ্বালার সমস্যা দেখা যায়। সারা গরমকাল জুড়েই এই সমস্যায় ভোগেন অনেকে। জানেন এই সমস্যা সমাধানে ঠান্ডা দুধ (Cold milk) কাজ করবে ম্যাজিকের মতো। ক্যালসিয়াম সমৃদ্ধ দুধ অতিরিক্ত অ্যাসিড শোষণ করে। এমনকি অ্যাসিড গঠন রোধ করতেও সহায়ক ঠান্ডা দুধ। পরিপাকতন্ত্রের সমস্যায় ভুগলে অবশ্যই ঠান্ডা দুধ পান করা উচিত (Benefits of cold milk)। ঠান্ডা দুধ অ্যাসিড রিফ্লাক্স দ্বারা সৃষ্ট জ্বলন্ত সংবেদন থেকে মুক্তি দেয়।

বিজ্ঞাপন

অনিদ্রা সমস্যার মুক্তি

আরামদায়কভাবে ঘুমাতে অনেকেই পছন্দ করেন দুধ। ঠান্ডা দুধ (cold milk) পান করলে রক্তচাপের সমস্যা হয় না, শরীর শিথিল হয়। সারাদিনের ব্যস্ত জীবনে স্ট্রেস, দুশ্চিন্তার মতো সমস্যা নিরাময়ক ঠান্ডা দুধ খুব উপকারী

বিজ্ঞাপন

ওজন কমাতে কার্যকরী

ওজন কমাতে গরম দুধের থেকে ঠান্ডা দুধ (cold milk) পান করা বেশি উপকারী। প্যাম ডায়েটের পাশাপাশি ঠান্ডা দুধ আপনার রুটিনের অংশ করে নিলে আপনি উপকার পেতে পারেন।‌ ঠান্ডা দুধ খেলে মেটাবলিজম বাড়ে , যা শুধু অতিরিক্ত ক্যালোরি খরচ করায় না। ঠান্ডা দুধ আপনার পেট ভরিয়ে রাখে দীর্ঘক্ষন, ফলে ক্ষিদে কম লাগবে আপনার। ‌ঠান্ডা দুধ খেলে ধীরে ধীরে আপনি ওজন কমার মত কার্যকারী ফল লাভ করবেন (Benefits of cold milk)

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button