International

“চীন সরকারের লজ্জা হওয়া উচিত” অস্ট্রেলীয় সেনার ভুয়ো ছবি পোস্ট করায় চীনকে একহাত নিলেন অজি প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

সরগরম বিশ্ব রাজনীতি। ক্রমশ অবনতির দিকে ধেয়ে চলেছে চীন ও অস্ট্রেলিয়ার সম্পর্ক। অস্ট্রেলীয় সেনার ভুয়ো ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করায় চীন সরকারের উপর বেজায় চটেছে অজি প্রধানমন্ত্রী স্কট মরিসন। বেজিং সরকারের উচিত অজি সরকারের আছে ক্ষমা চাওয়া, একথাও বলেন মরিসন।

বিজ্ঞাপন

সম্প্রতি, চীনের বিদেশমন্ত্রক মুখপাত্র ঝাও লিজিয়ান সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করেন। ছবিতে দেখা যাচ্ছে, এক সেনা আধিকারিক এক আফগান শিশুর গলায় একটি ছুরি ধরে আছে। ঝাও এই ছবি পোস্ট করে দাবী করেন যে, ছোটো শিশুটির গলায় নির্মমভাবে ছুরি ধরে থাকা সেনা আধিকারিক আসলে অস্ট্রেলিয়ার সেনা। এই ভুয়ো ছবির কারণেই ক্ষিপ্ত মরিসন সরকার।

বিজ্ঞাপন

অজি প্রশাসন ইতিমধ্যেই টুইটার কর্তৃপক্ষের কাছে নালিশ জানিয়েছেন এবং ওই ছবিটিকে সরিয়ে নেওয়ার কথাও বলেছেন। আজ সোমবার, সাংবাদিক বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন চীনের সমালোচনা করেন। এই ভুয়ো ছবি পোস্টের জন্য বেজিং সরকারের নিন্দা করে তাদের ক্ষমা চাইতেও বলেন তিনি। মরিসন বলেন, “এটি খুবই জঘন্য কাজ। কোনওভাবে এর পক্ষে যুক্তি দেওয়া উচিত নয়। চীন সরকারের লজ্জা হওয়া উচিত। ওঁরাই বিশ্বের নজরে ছোট হয়ে ‌গেল”।

বিজ্ঞাপন

মরিসনের এই বক্তব্যের পাল্টা জবাব দেন চীনের বিদেশমন্ত্রক। তাদের পক্ষ থেকে বলা হয়, অস্ট্রেলিয়া সরকারেরই উলটে লজ্জা হওয়া উচিত। তাঁদের সেনারাই আফগানিস্তানের নিরীহ মানুষজনকে মেরে ফেলছে।‘

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত সপ্তাহে অস্ট্রেলীয় সেনার এক শীর্ষ আধিকারিক জানান যে, আফগানিস্তানে বেআইনিভাবে সাধারণ বাসিন্দাদের মেরে ফেলছে কিছু অস্ট্রেলীয় জওয়ান। এই অভিযোগে তাঁদের বিশেষ বাহিনীর ১৩ জন সেনা জওয়ানকে বরখাস্ত করা হয়েছে। এই ঘটনা নিয়েই গত কয়েকদিন ধরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সরব হয়েছে চীন। সেই প্রসঙ্গেই ওই ছবিটি টুইট করেন চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান। তাছাড়া, বর্তমানে দু’‌দেশের মধ্যে নতুন করে বিভিন্ন ঘটনা নিয়ে মতোবিরোধ লেগেই রয়েছে। এর ফলেই বাকযুদ্ধ শুরু হয়েছে দুই দেশের রাজনীতির মধ্যে।‌

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading