সব খবর সবার আগে।

নেপালকে হাতিয়ার করে কি ভারতের বিরুদ্ধে ব্যবহার করছে চীন? নেপালের নতুন মানচিত্রের নেপথ্যে চিনা রাষ্ট্রদূত?

একদিকে ভারতের সাথে চলছে চীনের সাথে সংঘাত অন্যদিকে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে নেপালও। কূটনীতিকদের দাবি ভারতকে জব্দ করতে নেপালের নেপথ্যে রয়েছে বেজিংই। সম্প্রতি নেপালের মানচিত্র বিতর্কই তার প্রমান দিচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, এই কাজে চীন ব্যবহার করছে নেপালে নিযুক্ত তাদের রাষ্ট্রদূত হউ ইয়ানচিকে। কয়েকদিন আগে ভারতের লিপুলেখ, কালাপানি এবং লিম্পিয়াধুরাকে নিজেদের অংশ বলে দাবি করে নেপাল। এমনকি এই তিনটে অংশকে নিজেদের দেশের অন্তর্ভুক্ত করে যে নতুন মানচিত্র তৈরি করেছে, নেপাল তা সংসদেও পাসও হয়। সূত্রের খবর, এই বিতর্কিত মানচিত্র বিলের পিছনেও সক্রিয় ছিলেন চীনের রাষ্ট্রদূত ইয়ানকি। কিন্তু, চীনের এক রাষ্ট্রদূত হঠাৎ নেপালে এত গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব কিভাবে হয়ে উঠলেন ? অনেকে বলছেন, কিছুদিন আগে প্রকাশ্যে আসা একটি ভিডিওয় দেখা গেছে, একটি অনুষ্ঠানে নেপালের গয়না এবং লেহেঙ্গা চোলি পরে, লোকসঙ্গীতের তালে নাচছেন রাষ্ট্রদূত ইয়ানকি। এমনকি তাঁর নাচে মুগ্ধ নেপালের প্রধানমন্ত্রীও।

সূত্রের খবর, এরপর থেকেই ঘনিষ্ঠ বৃত্তে আসা যাওয়া শুরু রাষ্ট্রদূতের। কয়েকদিন আগে নেপালে যখন সাংবিধানিক সঙ্কট তৈরি হয়, তখন তা মেটাতে আসরে নেমে পড়েন ইয়ানচি। এই ইয়ানকিই এখন নেপালকে ভারত-বিরোধী পদক্ষেপ নিতে উস্কানি দিচ্ছে বলে মনে করছেন কূটনীতিকরা।

চীন সেনা কর্তা থেকে সে-দেশের প্রধানমন্ত্রী, সবার দফতরেই অবাধ প্রবেশ রাষ্ট্রদূত হউ ইয়ানকির। নেপালের যে কোনও জায়গাতেই আনাগোনা করেন এই ‘সুন্দরী’ কূটনীতিকের। নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী তাঁকে বিশেষ নৈশভোজে আমন্ত্রণও জানান। এখানেই শেষ নয়, নেপালের পর্যটনমন্ত্রী আবার তাঁর জন্য বিশেষ আউটডোর ফটোশুটেরও ব্যবস্থা করে দেন।

শুধু বর্তমান প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির সঙ্গে নয়, হউয়ের সুসম্পর্ক রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকমল প্রচণ্ডর সঙ্গে এমনকি সেনাপ্রধান জেনারেল পূর্ণ থাপার সঙ্গেও।

গত ১৩ই মে কাঠমান্ডুতে পিপলস লিবারেশন পার্টির এক অনুষ্ঠানে ইয়ানকি সভাপতিত্ব করেন, সেখানে প্রধান অতিথি হিসেবে হাজির হন পূর্ণ থাপা। করোনা সঙ্কটের প্রথম দিকে ইয়ানকি চীন ও নেপালের রাষ্ট্রপ্রধানদের মধ্যে যোগাযোগ করিয়ে দেন। কথা দেন, করোনা কালে নেপালকে সবরকম সাহায্য করবে চীন।

শুধু নেপালেই নয়, এই চীন রাষ্ট্রদূত যথেষ্ট জনপ্রিয় সোশ্যাল মিডিয়াতেও। সেখানে ইয়ানকির বেশ কিছু ছবি এক্কেবারে পেশাদার মডেলের মতোই। নেপালের দর্শনীয় স্থানগুলিতে তাঁর এই ছবিগুলি নজর কেড়েছে অনেকেরই

You might also like
Leave a Comment