Kolkata

আকাশে দেখা যাবে ‘রিং অফ ফায়ার’, দেখতে তৈরি থাকুন আপনিও

বিজ্ঞাপন

সামনেই এক অভিনব মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে কলকাতা। শুধু কলকাতা না উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা থেকেই এই বিরল দৃশ্য দেখা যাবে আকাশে। আগামী রবিবার একুশে জুন সকাল দশটা ছেচল্লিশ মিনিট থেকে গ্রহণ শুরু হবে কলকাতার আকাশে। একুশে জুন পৃথিবীর বেশ কিছু অংশ থেকেই দেখা যাবে এই অ্যানিউলার বা বলয়গ্রাস সূর্যগ্রহণ।

বিজ্ঞাপন

সূর্যগ্রহণ শুরু হবে কঙ্গোতে, সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ভারতে এবং গ্রহণ শেষ দেখা যাবে ফিলিপিন্সের আকাশে। সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে দুপুরে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে ভারতের যোশিমঠে।জ্যোতির্বিজ্ঞান অনুযায়ী, তিনধরনের সূর্যগ্রহণ দেখা যায়। পূর্ণ সূর্যগ্রহণ পৃথিবীর ছোট অংশ থেকে লক্ষ্য করা যায়। এই অবস্থা তৈরি হয় যখন সূর্য, চাঁদ ও পৃথিবী সরাসরি একই সরলরেখায় অবস্থান করে। দ্বিতীয়টি আংশিক সূর্যগ্রহণ, যখন সূর্য, চাঁদ ও পৃথিবীর অবস্থান এক সরলরেখায় থাকে না।

বিজ্ঞাপন

রবিবার পৃথিবী থেকে দেখা যাবে তৃতীয় ধরনের সূর্যগ্রহণ যা হল অ্যানিউলার বা বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই সময় চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে থাকে, জানিয়েছে নাসা। এই কারণে সূর্যের মুখ পুরোপুরি আড়াল করতে ব্যর্থ হয় চাঁদ। পরিবর্তে সূর্যের সামনে চাঁদকে দেখায় যেন এক জ্বলন্ত গোলকের মুখে ছোট মাপের ঢাকনার মতো। এর ফলে আকাশে দেখা যায় অপরূপ এক উজ্জ্বল বলয় বা ‘রিং অফ ফায়ার’।

বিজ্ঞাপন

আর এরই সাক্ষী থাকতে চলেছেন কলকাতা বাসীরা। বহুদিন পরে এইরকম একটি দৃশ্যের সম্মুখীন হবেন সাধারণ মানুষ। জ্যোতির্বিজ্ঞানীদের কাছেও এই ঘটনাটি খুবই গুরুত্বপূর্ণ। তাই ঐদিন আকাশের দিকে চোখ রাখতে চলেছেন সমস্ত জ্যোতির্বিজ্ঞান উৎসাহীরাই।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading