Kolkata

খুলবে শিল্পের নয়া দিশা, কলকাতাতেই এবার তৈরি হচ্ছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, জানালেন খোদ মুখ্যমন্ত্রী

বিজ্ঞাপন

শিল্পের নতুন দিশা দেখানোর জন্য নানান সময় নানান উদ্যোগের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার কলকাতাতেই (Kolkata) তৈরি হচ্ছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা অফিস (World Trade Center branch office)। আজ, সোমবার মন্ত্রিসভার বৈঠকে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপন

এদিন বিধানসভা অধিবেশন শেষে নিজের ঘরে বসে একথা জানালেন মুখ্যমন্ত্রী। তিনি এও জানান যে প্রতিনিধি দলের সদস্যরা আগামী ২১শে মার্চ রাজ্যের সঙ্গে এই সংক্রান্ত আলোচনার জন্য কলকাতায় আসছেন। খুব শীঘ্রই মউ চুক্তিও সাক্ষর হওয়ার কথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, ওয়ি শাখা অফিস খোলা হলে বাংলায় বাণিজ্যের সুযোগ আরও বাড়বে।

বিজ্ঞাপন

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানান, “আগামী ২১ মার্চ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের এক প্রতিনিধি দল শহরে আসবে। রাজ্য সরকারের সঙ্গে একটি মউ স্বাক্ষর করা হবে। সেই চুক্তির ভিত্তিতে কলকাতায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা অফিস তৈরি হবে এখানে। এটা অত্যন্ত ইতিবাচক ব্যাপার”।

বিজ্ঞাপন

মুখ্যমন্ত্রী আরও জানান যে এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা তৈরির জন্য ভারতের পূর্বাঞ্চলের প্রধান শহর হিসেবে কলকাতাকেই বেছে নেওয়া হয়েছে। আর এটি খুবই গর্বের বিষয়। রাজ্য সরকার আশা রাখছে যে এই শহর পূর্বাঞ্চলের সঙ্গে বাণিজ্যের পথ হয়ে উঠবে।

বিজ্ঞাপন

প্রতি বছরই বাংলায় ব্যবসার সুযোগ বাড়াতে মমতা বন্দ্যোপাধ্যায় আয়োজন করেন বিশ্ব বঙ্গ সম্মেলনের। তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই এই সম্মেলন শুরু হয়েছে। এই বিশ্ব বঙ্গ সম্মেলনে উপস্থিত থাকেন সঞ্জীব গোয়েঙ্কা, গৌতম আদানির মতো শিল্পপতিরাও। একাধিক শিল্পের বিনিয়োগের খবরও সামনে আসে প্রতিবার। কিন্তু বিরোধীদের দাবী, মমতার আমলে শিল্পে কোনও উল্লেখযোগ্য উন্নয়ন আসেনি।

উল্লেখ্য, মূলত সরকারি সংস্থার সঙ্গে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে বাণিজ্য সহজ করতেই এই ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তৈরি করা হয়েছিল। কিন্তু সন্ত্রাসবাদী হামলায় ২০০১ সালের ১১ই সেপ্টেম্বর ধ্বংস হয়ে যায় আমেরিকার ম্যানহাটানে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মূল দফতর। পরে ফের গড়ে তোলা হয়েছে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading