India

‘আধমরা হয়ে গেলেও ভারতকে ধ্বংস করা যাবে না’, তাওয়াং পরিস্থিতি নিয়ে চীনকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী

বিজ্ঞাপন

তাওয়াং সীমান্তে ভারতীয় সেনার সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে চীনা সেনা। পরবর্তী হামলার আশঙ্কা করছে ভারত। এই কারণে ভারতীয় বায়ুসেনার তরফে সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যেই তিন বাহিনীর সঙ্গে বৈঠক সেরেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। এবার এই নিয়ে চীনকে কড়া বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে শত চেষ্টা করলেও কেউ ভারতকে ধ্বংস করতে পারবে না।

বিজ্ঞাপন

গালওয়ান উপত্যকার রক্তক্ষয়ী সংঘর্ষ এখনও দেশবাসীর মনে দগদগে হয়ে রয়েছে। এরই মধ্যে গত ৯ই ডিসেম্বর অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে ভারতীয় সেনার সঙ্গে সংঘর্ষে জড়ায় চিনের সেনা। এই ঘটনা নিয়ে জাতীয় রাজনীতি তোলপাড় হয়।

বিজ্ঞাপন

বিরোধীদের তরফে সরকারের কাছে এই গোটা ঘটনায় জবাব চাওয়া হয়। যদিও ভারতীয় সেনার শৌর্যের প্রসঙ্গ টেনে কেন্দ্র জানিয়ে দেয়, জওয়ানরা সামান্য আহত হয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হুঙ্কার দিয়ে বলেন, মোদী সরকারের আমলে ভারতের এক ইঞ্চি জমিও কেউ দখল করতে পারবে না।

বিজ্ঞাপন

সেই একই কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঋষি অরবিন্দর জন্মবার্ষিকী উপলক্ষ্য একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই প্রধানমন্ত্রী বলেন, “ভারত আসলে অমরত্বের বীজের মতো। কঠিন পরিস্থিতিতে সেই বীজকে হয়তো চাপা দিয়ে দেওয়া যায়, সমস্যায় পড়ে হয়তো আধমরা হয়ে যাবে। কিন্তু ভারতের মৃত্যু হতে পারে না। স্বাধীনতা সংগ্রামের সময়ও আমরা দেখেছি ভারতীয় সংস্কৃতি অমর ছিল। আজাদি কা অমৃত কালেও ভারত স্বমহিমায় বেঁচে থাকবে”। সরাসরি তাওয়াং প্রসঙ্গ নিয়ে কথা না বললেও তিনি যে চীনের উদ্দেশেই বার্তা দিয়েছেন, তা বলাই বাহুল্য।

বিজ্ঞাপন

এদিকে, তাওয়াং সংঘর্ষ নিয়ে চীনের তরফে কোনও বার্তা দেওয়া হয়নি। পাল্টা চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্রের তরফে জানানো হয়েছে যে ভারতের সীমান্ত নিয়ে কোনও সমস্যা নেই। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে বলেই জানিয়েছে চীন। দুই দেশের মধ্যে সমস্যা মিটিয়ে নেওয়ার জন্য কূটনৈতিক ও সামরিক পর্যায়ে আলোচনা চলছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে চীনের বিরোধিতা করা হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading