India

অপেক্ষার অবসান৷ পাকিস্তানের চাপ বাড়িয়ে এবারে ভারতের হাতে রাফয়েল যুদ্ধবিমান৷

বিজ্ঞাপন

ফ্রান্সের সঙ্গে ভারতের রাফায়েল যুদ্ধবিমান চুক্তি নিয়ে বিতর্ক রয়েছে এখনও। “চৌকিদা চোর” নাকি নয় তা নিয়ে এখনও সুপ্রিম কোর্টে মামলা চলেছে। তবে একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে মোদী সরকার ফিরে আসার পর তা নিয়ে আর কেউ বিশেষ মাথা ঘামাচ্ছেনা। এরমধ্যেই ভারতের হাতে চলে এলো চুক্তির প্রথম রাফায়েল বিমান। যার দরুণ পাকিস্তানের ওপর আরও কিছুটা চাপ বাড়িয়ে শক্তি বাড়ালো ভারতীয় সেনা।

বিজ্ঞাপন

Check out best Bengal Football website

বিজ্ঞাপন

৩৬ টি উচ্চপ্রযুক্তি যুক্ত রাফায়েল বিমানের জন্য ফ্রান্সের সঙ্গে ২০১৬ সালে চুক্তি হয় ভারতের৷ চুক্তির পর ভারতের তরফে এই বিমান তৈরীর কাজ দেওয়া হয় ফ্রান্সের একটি সংস্থা দাসাল্ট অ্যাভিয়েশন। চুক্তি মতোই তিন বছরের মাথায় এই সংস্থাটি ভারতের হাতে গত বৃহস্পতিবার তুলে দিলো ৩৬ টি বিমানের মধ্যে প্রথম রাফায়েল বিমানটি। এই চুক্তিতে ভারতের মোট খরচ ৫৬ হাজার কোটি টাকা। তবে এই বিমানটির কার্যকারিতা নিয়ে কারোর মধ্যেই কোনো সন্দেহ নেই৷ দূরপাল্লায় একই সঙ্গে এই উচ্চপ্রযুক্তির বিমানটি যুদ্ধাস্ত্র এবং মিসাইল পরিবহনে সক্ষম। এই বিমানের দ্বারা খুব সহজেই ভারত আঘাত হানতে পারবে শত্রুপক্ষকে। বলা বাহুল্য, এই বিমান হাতে পেতেই অনেকটা শক্তি বেড়ে গেলো ভারতীয় বায়ুসেনার। বৃহস্পতিবার এই বিমানটি ফ্রান্সের সংস্থাটির তরফে তুলে দেওয়া হয় ভারতীয় বায়ুসেনার ডেপুটি চিফ মার্শালের হাতে।

বিজ্ঞাপন

প্রথম এই রাফায়েল বিমানটির টেল নম্বর রাখা হয়েছে আর বি- ১। এই নম্বরটি দেওয়া হয়েছে পরবর্তী বায়ুসেনা প্রধান রাকেশ কুমার সিং ভাদুরিয়ার নামে। তিনি অক্টোবর মাস থেকেই বায়ুসেনার নয়া প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন। তিনিই ভারতীয় বায়ুসেনার প্রথম এয়ার মার্শাল যিনি রাফায়েল বিমানটি উড়িয়েছেন। এছাড়া রাফায়েল চুক্তিতে আরকেএস ভাদুরিয়ার বিশেষ ভূমিকাও রয়েছে। আর তাই তাঁর নাম অনুসারেই রাখা হলো ভারতের প্রথম রাফায়েল যুদ্ধবিমানটির টেল নম্বর।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading