India

রাজস্থানের কোটা থেকে পড়ুয়াদের ফেরাতে সরকারের কাছে আবেদন, উদ্যোগী খোদ মুখ্যমন্ত্রী

বিজ্ঞাপন

করোনা সংক্রমন রুখতে গত ২৫শে মার্চ থেকে দেশব্যাপী টানা লকডাউন চলছে। এই লকডাউনের জেরে গণপরিবহন বন্ধ রয়েছে। এর ফলে রাজস্থানের কোটায় আটকে পড়েছে অনেক পড়ুয়ারাই। এবার পড়ুয়াদের ফেরানোর ব্যাপারে উদ্যোগী স্বয়ং মুখ্যমন্ত্রী। টুইট করে একথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বিজ্ঞাপন

পার্থবাবু টুইট করেন, পশ্চিমবঙ্গের অনেক শিক্ষার্থী রাজস্থানে গেছিল সর্বভারতীয় পরীক্ষার প্রস্তুতি নিতে। কিন্তু হঠাৎ লকডাউন ঘোষণার কারণে তারা সেখানেই আটকে পড়েছে। তারা এখন রাজ্যে ফেরার আবেদন জানাচ্ছে। এই বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী নিজেই উদ্যোগী হয়ে কেন্দ্র ও ওই রাজ্য সরকারের সঙ্গে কথা বলে ব্যবস্থা নিচ্ছেন। মুখ্যমন্ত্রী নিজে টুইট করে ইতিমধ্যই তা জানিয়েও দিয়েছেন। ছাত্রছাত্রী ও অভিভাবকরা নিশ্চয়ই এই ব্যাপারে খবর রাখছেন। শিক্ষা দফতরের সচিব মণীশ জৈন ব্যাপারটির সমন্বয় রক্ষা করে চলেছেন।

বিজ্ঞাপন

লকডাউনের মধ্যে রাজস্থানের কোটায় আটকে পড়া বাংলার ছাত্রছাত্রীদের জন্য রাজ্যের মুখ্য সচিবের কাছে সহায়তার আবেদন করল এসএফআই। সংগঠনের তরফে তাঁকে একটি চিঠিও লেখা হয়েছে এই বিষয়ে।লকডাউনের কারণে রাজ্যের প্রায় ১০০০ জন পড়ুয়া সেখানে বন্দী। দৈন্দনিন সামগ্রী জোগাড়ের ক্ষেত্রেও তাদের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ সরকার তাদের রাজ্যের পড়ুয়াদের নিজ রাজ্যে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করেছেন। পশ্চিমবঙ্গ সরকারের কাছেও আমাদের অনুরোধ রাজ্যের পড়ুয়াদের যাতে শীঘ্রই রাজ্যে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়। তবে এসএফআইয়ের স্টেট সেক্রেটারি সৃজন ভট্টাচার্য জানিয়েছেন, পড়ুয়াদের ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের কাছে আবেদন করা হয়েছে। মুখ্যমন্ত্রী টুইট করে জানিয়েছেন তাদের ফেরানের ব্যবস্থা হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে, রাজস্থানে আটকে পড়া পড়ুয়াদের ফেরানোর ব্যাপারে কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরীও নিজের বক্তব্য রাখেন। তিনি বলেন বাইরের রাজ্যে আটকে থাকা বাংলার পড়ুয়াদের রাজস্থান থেকে ফেরানোর জন্য আজও কথা বলেছি। তাদের চিন্তার কোনো কারণ নেই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বলব, আপনি ঘোষণা করে দিন, ছাত্রছাত্রীরা মনে করলে রাজ্য-এ আসতে পারে। আপনি খালি এটুকু আশ্বস্ত করুন কোটা থেকে আসা পড়ুয়াদের রাজ্যে প্রবেশে কোনও বাধা নেই। তারপর বাংলার সীমানা পর্যন্ত কোটার ছাত্রছাত্রীদের পাঠানোর ব্যবস্থা হয়ে যাবে।

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading