West Bengal

তীব্র দাবদাহের জেরে জেনারেল কামরার টিকিট কেটে এসি কামরায় চেপে বসছেন যাত্রীরা, কড়া পদক্ষেপ নিচ্ছে রেল

বিজ্ঞাপন

তীব্র দাবদাহে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। গরমের কথা ভেবে বাড়ি বসে থাকার কোনো উপায় নেই। কাজ গরম মানবেনা। ট্রেনে বাসে চেপে যেতে হবে কর্মস্থলে। এই তীব্র গরমে অফিসে পৌঁছাতে কষ্টের শেষ নেই নিত্যযাত্রীদের। তীব্র তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। তাই এই তাপপ্রবাহ পরিস্থিতি কাটাতে গরমে বিকল্প পথ বেছে নিয়েছেন ট্রেন যাত্রীরা। সাধারণ টিকিট কেটে উঠে পড়ছেন এসি কামরায় (train AC coaches)। এই অভিযোগ উঠতে শুরু করেছে বেশ কিছুদিন ধরে। তার জেরে সমস্যার সম্মুখীন হচ্ছেন কামরার যাত্রীরা। এতেই বিড়ম্বনা বেড়েছে রেল কর্তৃপক্ষের।

বিজ্ঞাপন

এই অত্যাধিক গরমে সাধারন কামরায় সফর করা বেশ কষ্টের ব্যাপার। সারাদিন কাজের পর সাধারণ প্রচার পরিবর্তে স্বস্তির খোঁজে এসি কামড়ায় ঢুকে পড়ছেন সাধারণ যাত্রীরা। ‌তাদের এই ভাবনাই মেনে নিতে নারাজ এসি কামরার যাত্রীরা। এবার তাই অভিযোগ পৌঁছেছে রেলের কাছে। তাই এ নিয়ে কঠোর পদক্ষেপ নিতে চলেছে রেল কর্তৃপক্ষ। যারা মোটা অংকের টাকা দিয়ে টিকিট কেটে এসি কামড়ায় (train AC coaches) উঠছেন তাদের সুবিধা দেখার দায়িত্ব রেলের।

বিজ্ঞাপন

সংরক্ষিত কোচের যাত্রীরা এ নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন রেলের পরিষেবার বিরুদ্ধে। জানা যাচ্ছে, যে সকল সাধারণ মানুষ এসি কামরার টিকিট না কেটে শুধুমাত্র শরীর ঠান্ডা করতে এই এসি কামরায় (train AC coaches) চেপে বসেছেন তাদের এবার থেকে দিতে হবে জরিমানা। তীব্র গরমে সংরক্ষিত কোচের দখল নিচ্ছেন সাধারণ কামরার যাত্রীরা। এই নিয়েই আপত্তি উঠেছে। এই ঘটনা সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছেন সংরক্ষিত এসি কামরার কয়েকজন যাত্রী।

বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়ায় এমন ছবি প্রকাশে আসতেই তা রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে। এবার সেই দেখেই কঠোর পদক্ষেপ নিতে চলেছে রেল কর্তৃপক্ষ। সংরক্ষিত ও এসি কোচ (train AC coaches) থেকে অবৈধ যাত্রীদের সরানোর অভিযান শুরু হবে হাওড়া ও বর্ধমান স্টেশনে। মঙ্গলবার থেকে এর রীতিমতো তৎপর হয়েছে রেল কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এমনকি হাওড়া স্টেশনে আরপিএফ ও টিটিদের তল্লাশি অভিযান চলেছে ট্রেনে ট্রেনে। হাওড়া স্টেশন ছাড়ার আগেই পূর্বা, মিথিলা এবং উপাসনা এক্সপ্রেস খতিয়ে দেখেছে আরপিএফ। বর্ধমান স্টেশনেও পূর্বা, জম্মু তাওয়াই এবং মিথিলা এক্সপ্রেসে তল্লাশি চালিয়ে এসি কামরা (train AC coaches) থেকে সাধারণ যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে, হাওড়ার ডিআরএম সঞ্জীব কুমার বলেন, “গরমে এমনিতেই অসুবিধা পড়েন যাত্রীরা। তার উপর সংরক্ষিত ও এসি কামরায় (train AC coaches) সাধারণ কোচের যাত্রীরা উঠে পড়লে অসুবিধা আরও বাড়ে। এই পরিস্থিতির মুখে যাতে পড়তে না হয় সংরক্ষিত কামরার যাত্রীদের তাই সিনিয়র ডিসিএম রাহুল রঞ্জনের নেতৃত্বে অভিযান শুরু করা হয়েছে। প্রচুর অবৈধ যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে। ওই সব কামরাতে আবার মাঝপথে কেউ চড়তে যাতে না পারে তার জন‌্যও বিশেষ ব‌্যবস্থা নিচ্ছে রেল। অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে যাতে ব‌্যবস্থা নেওয়া হয় তাই টিকিট পরীক্ষক ও আরপিএফকে নির্দেশ দেওয়া হয়েছে।”

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button