West Bengal

মাত্র ২৩ টাকাতেই মিলবে দিশি মদের বোতল, চোলাইয়ের রমরমা বন্ধ করতে এবার ৪৯টি ব্র্যান্ডের সস্তা মদ আনছে রাজ্য!

বিজ্ঞাপন

গত মঙ্গলবার থেকেই দাম কমেছে বিলিতি মদের। আর এরই সঙ্গে নতুন মোড়কে এসেছে দিশি মদ। তবে এবার চোলাইয়ের ব্যবসা রুখতে একাধিক সস্তা ব্র্যান্ডের দিশি মদ আনছে রাজ্য। আবগারি দফতর সূত্রে খবর, ৪৯টি ব্র্যান্ডের মদ আনা হচ্ছে যার ৩০০ মিলিলিটারের বোতলের দাম ২৩ টাকা থেকে ৩০ টাকার মধ্যে।

বিজ্ঞাপন

এর আগেই জানা গিয়েছিল যে মহুয়া গন্ধযুক্ত দিশি মদ আনতে চলেছে রাজ্য। সেই অনুযায়ী দরপত্র চাওয়াও হয়েছিল। গরীব মদ্যপায়ীরা যাতে চোলাই মদের দিকে আকৃষ্ট না হয়, সেই কারণেই সস্তা দামে দিশি মদ তৈরির কথা বলা হয়। জানা গিয়েছে, ৪৯টি ব্র্যান্ডের সস্তা দিশি মদ তৈরির অনুমোদন দিয়েছে রাজ্য সরকার।

বিজ্ঞাপন

আবগারি দফতরের এক কর্তা জানান, “২০২০ সালের শীতেই পাউচ প্যাকে মহুয়া-গন্ধি বাংলা মদ আনার পরিকল্পনা ছিল। তখন ঠিক হয়েছিল, পাউচ প্যাকে ২০ টাকায় বিক্রি হবে ২০০ মিলিলিটার বাংলা মদ।

বিজ্ঞাপন

কিন্তু এ নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় এবং কলকাতা হাই কোর্টে একটি মামলা হওয়ায় বাংলা তৈরির দরপত্র ডেকে উৎপাদক বাছাই পর্ব শুরুর পরেও তা স্থগিত রাখা হয়”।

বিজ্ঞাপন

এবার সেও মদই আনা হল একটু বদল এনে। তবে এর দাম ধার্য হয়েছে ৩০ টাকার মধ্যে। প্লাস্টিকের বোতলে ৭০ ডিগ্রির এই দিশি মদ বিক্রি হবে সরকারি অনুমোদন রয়েছে এমন দোকানে।

আবগারি দফতরের আশা এর জেরে চোলাই মদের রমরমা কমবে। চোলাই মদের জেরে বিষক্রিয়ায় মানুষের মৃত্যুর হার রোখা সম্ভব হবে বলেই আশা করা যাচ্ছে। চোলাই মদের ব্যবসা কমানোর জন্য দাম নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এই কারণেই ৬০ ডিগ্রির বদলে ৭০ ডিগ্রির মদ আনার পরিকল্পনা করেছে আবগারি দফতর। এরই মধ্যে বাংলা মদকে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে তাতে মহুয়া ও অন্যান্য গন্ধ মেশানোর পরিকল্পনাও করা হয়েছে।

বিজ্ঞাপন

সে অনুযায়ীই মঙ্গলবার থেকে চালু হচ্ছে সস্তার ৪৯টি ব্র্যান্ড। এই নতুন নতুন ব্র্যান্ডের নামও দেওয়া হয়েছে আকর্ষণীয়। মহুয়ার গন্ধ মেশানো বলে সেই দিশি মদের নাম দেওয়া হয়েছে ‘মহুল’। আবার ২৮ টাকায় পাওয়া যাবে ‘ফার্স্ট ডোজ’ নামের একটি ব্র্যান্ড। নানান সস্তার ব্র্যান্ডের নামগুলি হল, ‘বিরাট’, ‘বুলবুল’, ‘দিলরুবা’, ‘ঝুমুর’, ‘গ্লোবাস মহুয়া’, ‘বাজিগর’, ইত্যাদি। জানা গিয়েছে, ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত এই সব ব্র্যান্ডের মদ উৎপাদন ও বিক্রির জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading