অফবিট

যেন স্বর্গ! বরফে ঢাকা ক্যাফেতে বসে স্বাদ নিন গরম কফির, ভারতবর্ষেই রয়েছে এমন আইস ক্যাফে, জানেন কোথায়?

বিজ্ঞাপন

Ice Cafe in India: ক্যাফেতে সাজানো বরফের চেয়ার টেবিল। তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াস। এমন বরফের ক্যাফেতে (Ice Cafe) বসে এই তীব্র গরমে বসে এক কাপ কফি খেতে চান? তাহলে ইন্ডিয়ার এই আইস ক্যাফেতে (Ice Cafe in India) আসতেই হবে। অবাক হচ্ছেন এমন ক্যাফে আবার হয় নাকি। হ্যাঁ, রয়েছে এমন ক্যাফে। আমাদের ভারতবর্ষের বুকে রয়েছে এমন আইস স্তুপা ক্যাফে (Ice Cafe in India)। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৪ হাজার কিলোমিটার উপরে তৈরি হয়েছে ভারতের প্রথম আইস ক্যাফে (Ice Cafe in India)। যেখানে গেলে আপনি কাঁপবেন ঠান্ডায়। লাদাখের গেয়ামেরু গ্রামে তৈরি এই ক্যাফে দেখলে মানালি লে হাইওয়ের পাশে অবস্থিত এই ক্যাফেটি বৌদ্ধদের উপাসনালয়ের আদলে তৈরি করা হয়েছে। এক ঝলক এই ক্যাফের দিকে তাকালে মনে হতে পারে ডিজনিল্যান্ড।

বিজ্ঞাপন

বরফের তৈরি এই ক্যাফেতে (Ice Cafe in India) গেলে আপনি পাবেন গরম কফি, নুডুলস, স্যুপ, আইরিশ টি, মশলা ম্যাগি, মাখন চায়ের মত আরো সুস্বাদু আইটেম। ভারতবর্ষের অন্যতম সৌন্দর্য কাশ্মীরের লাদাখ। ধূসর রুক্ষ পাহাড়ে ঘেরা লাদাকে প্রাকৃতিক দৃশ্য আপনাকে মুগ্ধ করবে। পাহাড়ের মধ্যে দিয়ে সরু রাস্তা আর দিগন্ত বিস্তৃত উপত্যকা পেরিয়ে নীল হ্রদ। পার্বত্য এই এলাকায় জলের সমস্যা অনেক বেশি। তাই এই জলের সমস্যা দূর করতে ২০১৩ সালে আন্তর্জাতিক পুরস্কারজয়ী সমাজকর্মী মি. সোনাম ওয়াংচুক গ্রামে গ্রামে কৃত্রিম হিমবাহ তৈরীর কাজ শুরু করেন। মি. ওয়াংচুককে দেখেই অনুপ্রাণিত হয়ে থ্রি ইডিয়টস এর আমিরের চরিত্রটি তৈরি করা হয়েছে। এই প্রজেক্ট তৈরির আগে মি. ওয়াংচুক গ্রামের মানুষটা নিয়ে একটি প্রতিযোগিতা করেছিলেন।

বিজ্ঞাপন

এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য ছিল কৃত্রিম হিমবাহ প্রযুক্তি সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে একটি ধারণা তৈরি করা। যে গ্রাম এই প্রতিযোগিতায় জিততে পারবে, সেই গ্রামকে দেওয়া হবে পাঁচ লক্ষ টাকা পুরস্কার। এই নগদ পাঁচ লক্ষ টাকার কথা শুনে লাদাখের বারোটি গ্রাম এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তার মধ্যে এই গেয়ামেরু গ্রামের তরফে ৭৫ ফুটের একটি বরফের স্তুপ বানানো হয়েছিল। ৪৫ লক্ষ লিটার জল সংগ্রহ করে বানানো হয়েছিল এই স্তুপটি। তাই প্রতিযোগিতায় যুগ্ম দ্বিতীয় হয়ে এই গেয়ামেরু গ্রাম জিতে নিয়েছিল দেড় লক্ষ টাকা পুরস্কার। এরপর প্রতিযোগিরা ঠিক করেন বরফের স্তূপটিকে তারা নতুন কিছু (Ice Cafe in India) তৈরি করবেন। বর্ডার রোড অর্গানাইজেশনের সদস্যরা লেগে পড়েন আইস ক্যাফে তৈরি উদ্দেশ্যে।

বিজ্ঞাপন

লাদাখের তিনজন স্থানীয় পুরুষ জিগমেট টুন্ডুপ, নাওয়াং পুনচোক ও সোনাম চোসদুপ তারা এই স্তূপের নকশাটি তৈরি করেন। এই আইস ক্যাফের (Ice Cafe in India) কাঠামোটি মি. ওয়াংচুকের জল সংরক্ষণের মাধ্যমে কৃত্রিম হিমবাহ তৈরীর আইডিয়া থেকেই অনুপ্রাণিত। বর্ডার রোড অর্গানাইজেশনের সদস্যদের ২৫ হাজার টাকা দেওয়া হয় ৭৫ কিলোমিটার পুরু ৩০০ মিটার লম্বা একটা পাই কেনার জন্য। এই পাইপ দিয়েই মাটি থেকে প্রায় ৬০ ফুট ওপরে জল ছোঁড়া হত। ‌শীতকালে লাদাখে তাপমাত্রায় এমনিতেই মাইনাস ডিগ্রিতে থাকে। তাই উপরের দিকে ছোঁড়া জল সারা রাতে জমে সাদা বরফের স্তুপে পরিণত হত। এরপর ডোম শেপের স্টিল ফ্রেম সহ একটি স্তম্ভ তৈরি করেন তারা। লাদাখে শীতকাল শুরু হওয়ার সাথে সাথেই স্টিলের কাঠামোটি বরফে ঢেকে দিতে শুরু করে। যার উচ্চতা পৌঁছায় ৭৮ ফুটে (Ice Cafe in India)

বিজ্ঞাপন

তাপমাত্রার তারতম্যেও কি সারা বছর এমন বরফ জমে থাকবে আইস ক্যাফেতে (Ice Cafe in India)? নভেম্বর ও ডিসেম্বর মাসে এই জল জমাট বাঁধতে শুরু করে এবং মার্চ মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে জল ভালোমতো জমাট বাঁধা অবস্থাতেই থাকে। এপ্রিলের শেষের দিক থেকে একটু একটু করে বরফ গলে যায়। এই বরফ গলা জলও তারা জমিয়ে রাখেন। তারপর সেই জল গেয়ামেরু গ্রামে কৃষি কাজে ব্যবহৃত হয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button