উৎসব

গণেশ পুজোর শুভক্ষণ কখন? পুজোর ধ্যান-মন্ত্রই বা কী, গণেশ পুজোয় কী কী সামগ্রীর প্রয়োজন, সবটা জানুন

বিজ্ঞাপন

আজ শুক্রবার, গণেশ চতুর্থী। গণেশ পুজো করা হয় সকল দেবতার পুজোর আগে। পুরাণ অনুযায়ী, ভাদ্র মাসের চতুর্থী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন সিদ্ধিদাতা গণেশ। এই বছর গণেশ চতুর্থী তিথির সূচনা হচ্ছে ১০ই সেপ্টেম্বর শুক্রবার মধ্যরাত ১২টা ১৮মিনিটে। আর চতুর্থী তিথি শেষ হচ্ছে শুক্রবার রাত ৯টা ৫৭মিনিটে। এদিন পুজোর শুভক্ষণ রয়েছে মধ্যাহ্ন কাল ১১টা ০৩ মিনিট থেকে ১টা ৩৩ মিনিট পর্যন্ত।

বিজ্ঞাপন

‘ওঁ গাং গণেশায় নমঃ ওঁ শ্রী গণেশায় নমঃ’, এই মন্ত্র দিয়ে গণেশ পুজো শুরু হয়। গণেশ মূর্তি নিয়ে বাড়িতে ঢোকার আগে একটু চাল ছড়াতে হয়। গণেশ মূর্তি যে স্থানে স্থাপন করা হবে, সেখানে কিছু সুপুরি, কাঁচা হ্লুদ, লাল সিঁদুর ও দক্ষিণা রাখুন। এছাড়াও গণেশ পুজোর জন্য প্রয়োজন লাল ফুল, দূর্বা ঘাস, মোদক, লাল চন্দন, নারকেল, ধূপ, ধুনো ইত্যাদি।

বিজ্ঞাপন

গণেশ পুজোর মূল ধ্যান মন্ত্র হল- ওঁ খর্বং স্থূলতনুং গজেন্দ্রবদনং লম্বোদরং সুন্দরং প্রস্যন্দম্মদগন্ধলুব্ধ মধুপব্যালোলগন্ডস্থলম্। দন্তাঘাত বিদারিতারিরুধিরৈঃ সিন্দুরশোভাকরং, বন্দেশৈল সুতাসুতং গণপতিং সিদ্ধিপ্রদং কামদম্। ওঁ ধ্যায়েন্নিত্যং গনপতিং বিদ্যুদ্বর্ণং গজাননং। শ্বেতাম্বরং সিতাব্জস্থং স্বর্ণমুকুট শোভিতম্। শ্বেতমূষিক পৃষ্ঠন্যস্তবামচরনং সিদ্ধিদং। বামজান্বারোপিতদক্ষিনপদং চতুর্ভুজম্।

বিজ্ঞাপন

উচ্চারণ করুন গণেশের প্রণাম মন্ত্রও। তা হল- একদন্তং মহাকায়ং লম্বোদর গজাননম। বিঘ্নবিনাশকং দেবং হেরম্বং পনমাম্যহম। ওঁ সর্ব্ববিঘ্ন বিনাশয় সর্ব্বকল্যান হেতবে। পার্ব্বতী প্রিয় পুত্রায় গনেশায় নমো নমঃ।

বিজ্ঞাপন

এছাড়াও যদি ধনসম্পদ সমৃদ্ধির জন্য গণেশের আরাধনা করেন, তাহলে একটি মন্ত্র ১০৮ বার মনে মনে পাঠ করুন। এই মন্ত্রটি হল – সৌভাগ্য-বর্ধনাহাহ নমহঃ। এই মন্ত্র পাঠ করার সময় মনে কোনও খারাপ চিন্তা আসতে দেবেন না।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading