সব খবর সবার আগে।

Budget 2021: নির্মলার  ‘সংস্কারী বাজেটে’ হাসি ফুটেছে ৭৫ বছরের উর্ধ্ব বয়স্কদের! দিতে হবে নাআয়কর রিটার্ন 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ ১লা ফেব্রুয়ারি সোমবার লোকসভায় সাধারণ বাজেট পেশ করছেন। এটি মোদী ক্যাবিনেটের নবম বাজেট পেশ।

নির্মলার এই ‘সংস্কারী বাজেটে’ খুব বেশি পরিকাঠামোর রদবদল দেখা গেল না। তবে হাসি ফুটল ৭৫ বছরের বেশি বয়সি দেশবাসীর। অর্থমন্ত্রী আজকের বাজে ঘোষণা করেছেন, পঁচাত্তোরোর্ধ্ব পেনশনভোগীদের আর আয়কর রিটার্ন জমা দিতে হবে না। অর্থাৎ তাঁদের আর গুনতে হবে না করের টাকা।

করোনাকালীন পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দার মাঝেই আজ বাজেট পেশ হয়। ১৯৫২ সালের পরে এই প্রথম এমন মন্দার আবহে বাজেট পেশ হল। অর্থমন্ত্রীর এই বাজেট আট থেকে আশির মুখে হাসি ফোটাবে কিনা জানা যাচ্ছে না তবে এই মুহূর্তে অন্তত ৭৫-ঊর্ধ্ব দেশবাসীরা অবশ্যই আনন্দে মাততে পারেন।

প্রসঙ্গত, এই বারের বাজেটে নজর ছিল আয়কর ছাড়ের দিকে। অর্থনীতিবিদদের একটা বড় অংশ বলেছিল, সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে হলে আয়করে ছাড় দিতে হবে। তবে সে ক্ষেত্রে যে রাজকোষে টান পড়ার প্রবল আশঙ্কা থাকত, তা-ও স্বীকার করেছিলেন বিশেষজ্ঞরা। সোমবারের বাজেটে দেখা গেল রাজকোষে আর চাপ না বাড়ানোর সিদ্ধান্তই নিলেন অর্থমন্ত্রী। ছাড় পেলেন শুধু ৭৫ বছরের বেশি বয়সিরা। যাঁদের আয়ের একমাত্র সূত্র পেনশন বা জমা সঞ্চয় থেকে পাওয়া সুদ, তাঁদের আয়কর রিটার্ন জমা করতে হবে না। কর সংক্রান্ত আর যা যা ঘোষণা করলেন নির্মালা সীতারামন-

১. শেয়ার ডিভিডেন্ট থেকে আর কর কাটা হবে না।

২. আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে করদাতাদের যাতে কোনও রকম জটিলতায় না পড়তে হয়, তার জন্য বিশেষ ট্রাইব্যুনাল তৈরি করা হবে।

৩. দেরিতে ইপিএফ জমা দেওয়া ঠেকাতে সংস্থাগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার সুপারিশ।

৪. ক্ষুদ্র, অতি ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলির জন্য কর ছাড় দেওয়ার ঘোষণা হয়েছে। প্রত্যক্ষ কর কাঠামোয় ধারাবাহিক সংস্কার করার কথা বলেছেন অর্থমন্ত্রী।

৫. গুরতর কর ফাঁকি দেওয়ার ঘটনায় ফের তদন্তের জন্য লাগবে চিফ কমিশনারের অনুমোদন।

You might also like
Comments
Loading...