সব খবর সবার আগে।

অবশেষে মুক্তি! চীনের হাত থেকে ছাড়া পেলো অরুণাচলের পাঁচ অপহৃত কিশোর।

পাঁচ ভারতীয় কিশোরকে শেষমেশ মুক্তি দিল লাল ফৌজ(Chinese army)। দুমতু ইবিয়া, প্রসাদ রিংলিং, নাগারু ডেরি, তোচ সিংকম ও তানু বাকর নামে পাঁচ ভারতীয় কিশোরকে অরুণাচল প্রদেশের(Arunachal Pradesh) আপার সুবানসিরি জেলার নাচো এলাকা থেকে অপহরণ করেছিল চীনা সেনা।

যদিও চীনের পক্ষ থেকে দাবি করে জানানো হয়েছিল, ওই পাঁচ কিশোর চীনের সীমানার মধ্যে ঢুকে পড়ায় আটক করা হয়েছিল। কেন্দ্রীয় সংখ্যালঘু দফতরের প্রতিমন্ত্রী কিরেন রিজিজু(Kiren Rijiju) জানান, ওই পাঁচ অরুণাচলের যুবককে উদ্ধার করতে ভারতীয় সেনার আধিকারিকরা লাল ফৌজের সঙ্গে হটলাইনে(Hotline) যোগাযোগ করেছিলেন। গতকালই তিনি জানিয়েছিলেন, শনিবার যে কোনও সময় ওই পাঁচ কিশোরকে ভারতীয় সেনার(Indian army) হাতে ফিরিয়ে দিতে পারে চীনা সেনা।

আজ অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্দু(Pema Khandu) টুইট করে জানান, চীনা সেনা শেষ পর্যন্ত ওই পাঁচ কিশোরকে ভারতীয় জওয়ানদের হাতে তুলে দিয়েছে। পাঁচ জন কিশোর অক্ষত রয়েছেন।

একইসঙ্গে ভারতীয় সেনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন পাঁচ জন কিশোর অপহৃত হওয়ার পর ভারত সরকারের সেনা যেভাবে তাদের ফিরিয়ে আনার জন্য তৎপর হয়েছিল তার জন্য ধন্যবাদ‌ও জ্ঞাপন করেছেন তিনি। নাচো এলাকার সেরা ৭ নম্বর পেট্রোলিং পয়েন্ট থেকে চীনা সেনা তাদের অপহরণ করেছিল বলে জানা যায়। প্রথমদিন অস্বীকার করলেও পরদিনই লাল ফৌজের তরফে জানানো হয়, ওই পাঁচ কিশোর তাদের হেফাজতেই রয়েছে। সীমান্ত পেরিয়ে চীনা ভূখণ্ডে ঢুকে পড়ায় তাদের আটক করা হয়েছিল।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment