India

ভারতের বিরুদ্ধে অভিযোগ আনল চীন, চীনের সীমান্ত লঙ্ঘন করে অবৈধ প্রবেশ ভারতীয় সেনার

বিজ্ঞাপন

সম্প্রতি সিকিম সীমান্তে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ বাঁধে। এবার ভারতের বিরুদ্ধে ‘অবৈধ’ প্রবেশের অভিযোগ আনল চীন। প্রতিবেশী রাষ্ট্রের অভিযোগ গলওয়ান উপত্যকায় ঢুকে ভারত সামরিক ব্যবস্থা গড়ে তুলছে। সীমান্ত অতিক্রম করে তাদের ভূখণ্ডে সামরিক পদক্ষেপ নিতে চাইলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে চিন।

বিজ্ঞাপন

সোমবার কোনো সূত্রের নাম প্রকাশ না করে এমন তথ্যই প্রকাশ্যে আনল চীনের সরকারি সংবাদমাধ্যম।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৬২ সালে এই গলওয়ান উপত্যকাতেই ভারত ও চিনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়। বহু বার আলোচনা সত্ত্বেও ৩,৪৮৮ কিমি দীর্ঘ সীমান্ত নিয়ে আজও কোনও সিন্ধান্তে উপনীত হয়নি দুটি দেশ।একদিকে চীনের সরকার মনে করেন এই উপত্যকা-সহ সমগ্র আকসাই বেজিংয়ের আওতায় ,অন্যদিকে দিল্লিও দাবি করে ওই এলাকা ভারতের দখলে।

বিজ্ঞাপন

সম্প্রতি দুই দেশের মধ্যে যে সংঘাত বাঁধে তা নিয়ে, বা গলওয়ান উপত্যকায় ভারতের সীমান্ত রেখা লঙ্ঘন করে অবৈধ প্রবেশ নিয়েও কোনো কথা বলেনি চিনের প্রতিরক্ষা বা বিদেশ মন্ত্রক। তবে চিনা সেনাবাহিনীর এক সূত্র থেকে চিনের সংবাদমাধ্যম জানিয়েছে, ওই এলাকা চিনের শিংজিয়াং উইঘুর অটোনমাস রিজিয়ন-এর (XUAR) অন্তর্গত হোটান প্রিফেকচারের আওতায় পড়ে।

বিজ্ঞাপন

তাদের অভিযোগ, মে মাসের গোড়া থেকেই ভারতীয় সেনা সেখানে সীমান্ত অতিক্রম করে সামরিক পদক্ষেপ নিচ্ছে। যার জেরে চিনা সেনাবাহিনীর টহলদারি বাধাপ্রাপ্ত হয়। বর্তমানে বিষটির সমাধা করতে সীমান্তে আরও সেনাবাহিনী বাড়িয়েছে চীন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading