সব খবর সবার আগে।

এশিয়া শ্রেষ্ঠ হয়েছেন আগেই, এবার বিশ্ব শ্রেষ্ঠ সেরা ১০ ধনীর তালিকায় নবম স্থান পেলেন‌ মুকেশ আম্বানি

মহামারীর জেরে যখন ধুঁকছে বিশ্ব অর্থনীতি। বিধ্বস্ত ভারতীয় অর্থনীতিও সেখানেই সম্পদের পরিমাণ এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে নিলেন মুকেশ আম্বানি। আর ফল স্বরূপ ঢুকে পড়লেন বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায়। এই তালিকায় নবম স্থান অধিকার করেছেন তিনি।

ভারতের শীর্ষস্থানীয় শিল্পসংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক বয়সী মুকেশের মোট সম্পদের পরিমাণ বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫০ কোটি ডলারে। এর ফলে একমাত্র এশীয় হিসেবে তিনি ঢুকে পড়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২ শতাংশ শেয়ার রয়েছে মুকেশের হাতে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন। এর আগে বিশ্ব বাজারে তেলের দাম পড়ায় আলিবাবার জ্যাক মার কাছে এশিয়ার সেরা ধনী ব্যক্তির তকমা হাতছাড়া হয় তাঁর। কিন্তু টেলিকম জায়ান্ট জিওর হাত ঘরে ফের ঘুরে দাঁড়িয়েছেন মুকেশ আম্বানি।

ব্ল‌ুমবার্গ বিলিয়োনেয়ার ইনডেক্স বলছে ওরাল কর্পের ল্যারি এলিসন ফ্রান্সের ফ্র্যাংকয়েস বেটেনকোর্টকে হারিয়ে বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায় ৯ নম্বরে উঠে আসেন মুকেশ আম্বানি। ঋণমুক্ত কোম্পানি হিসেবে রিলায়েন্সের ঘোষণার সঙ্গে সঙ্গে গত শুক্রবার কোম্পানিটির শেয়ারের দর হু হু করে বাড়ে। শেয়ারপ্রতি মূল্য হয়েছে ১ হাজার ৭৩৮ রুপি ৫৯ পয়সা। শুক্রবারের লেনদেন শেষের মূল্য অনুযায়ী, রিলায়েন্স এখন প্রথম ভারতীয় সংস্থা হওয়ায় মূল্য ১৫ হাজার কোটি ডলার। এর আগেও ফোর্বসের বিবেচনায় মুকেশ টানা ১২ বার দেশের শীর্ষ ধনী হয়েছেন।

You might also like
Leave a Comment