সব খবর সবার আগে।

সারমেয়দের জন্য নয়া উদ্যোগ মোদীর, এবার দেশীয় পথকুকুর যাবে বিদেশে

‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর কাছে অনুরোধ করেছিলেন তারা যেন পথকুকুরদের পোষ্য হিসেবে ঘরে ঠাঁই দেন। এবার সেই আবেদনকেই আরও বড় রূপ দিতে চলেছে কেন্দ্র সরকার। দেশীয় কুকুরদের সংরক্ষণ করে, তাদের রক্ষণাবেক্ষণ করে বিদেশে রফতানি করার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্র গিরিরাজ সিং।

গত বছর প্রধানমন্ত্রী ‘মন কি বাত’ অনুষ্ঠানে পথকুকুরদের সংরক্ষণ করার বার্তা দেন। এরপরই এই সংক্রান্ত প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রিসভায় পেশ করে সংসদের পশুপালন ও মৎস্যসম্পদ উন্নয়ন মন্ত্রক। কীভাবে দেশীয় কুকুরদের আরও উন্নত করা যায়, তা নিয়ে বর্তমানে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চের গবেষকরা গবেষণাও করছেন।

আরও পড়ুন- সুনীল অরোরার দিন শেষ, আজই মুখ্য নির্বাচন কমিশনারের পদে বসছেন সুশীল চন্দ্রা

দেশীয় প্রজাতির কুকুর, এমনকি পথ কুকুরদের রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের মাধ্যমে বিদেশে রফতানির উপযুক্ত করে তোলার যে প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রিসভায় পেশ করা হয়, তাতে সব বিভাগই মোটামুটি ইতিবাচক সংকেত দেয়। শুধু স্বরাষ্ট্রমন্ত্রক ও পরিবেশ, বোন ও আবহাওয়া মন্ত্রকের সম্মতি এখনও মেলেনি।

আরও পড়ুন- বাকী ৪ দফার ভোটের জন্য প্রচারের নতুন রণকৌশল তৈরি করল বিজেপি

এও জানা গিয়েছে, জলাতঙ্ক রোগের প্রকোপ কমাতে নতুন উদ্যোগ নিতে চলেছে কেন্দ্র। রাস্তাঘাটে কুকুরের কামড়ের ফলে বিপদে পড়েন অনেকেই। আগামী ২০৩০ সালের মধ্যে জলাতঙ্ককে একেবারে নির্মূল করার দিকে এগোচ্ছে ভারত। রাষ্ট্রসংঘের জলাতঙ্ক বিরোধী প্রকল্পে সামিল হতে এই প্রকল্প ঘোষণা করা হয়েছে।

You might also like
Comments
Loading...